আজ শনিবার , ২০ এপ্রিল ২০২৪ ইং  , ৭ বৈশাখ ১৪৩১ বঃ , ৩০ জমাদিউস সানি ১৪৪৫ হিঃ

বেগুনীর রেসিপি

উপকরন ► লম্বা বেগুন – অর্ধেকটা (পাতলা করে কাটলে প্রায় ১৫ টার মত বেগুনী হবে), ছোলার ডালের বেসন – ১ কাপ, ময়দা – ১ টেবিল চামচ, ধনে গুঁড়া – ১/২ চা চামচ, জিরা বাটা – ১/৩ চা চামচ, আদা বাটা – ১/২ চা চামচ, রসুন বাটা – ১/২ চা চামচ, বেকিং পাউডার – ১/৪ চা চামচ, কর্ণ ফ্লাওয়ার – ১/২ চা চামচ, মরিচ গুঁড়া – ১/২ চা চামচ, হলুদ গুঁড়া -১/২ চা চামচ, লবণ – স্বাদমতো, চিনি সামান্য, পানি – পরিমানমতো, বেসনের পেষ্ট মাখা-মাখা হবে, ডিম – ১ টা (ফেটানো হলে ভাল), তেল – ভাজার জন্য পরিমানমতো ।

প্রস্তুত প্রণালীঃ

► বেগুনী তৈরীর অন্তত ১ ঘন্টা আগেই বেসনের মিশ্রণ তৈরী করুন। শুরুতেই বাটিতে বেসন নিয়ে বেগুন, পানি, ডিম ও তেল বাদে উপরের সব উপকরণ ভালভাবে মিশিয়ে নিন। এবার পরিমাণমতো পানি দিয়ে মিশ্রণটা থকথকে করে মিশিয়ে নিন। এখন এই মিশ্রণে ফেটানো ডিমটা ভেঙ্গে দিন । ভালভাবে মিশিয়ে এই মিশ্রণ ১ ঘন্টা রেখে দিন।

► ১ ঘন্টা পর এবার বেগুনী তৈরির জন্য বেগুনগুলো ধুয়ে লম্বা-লম্বি ভাবে পাতলা করে কেটে সামান্য লবণ, চিনি, হলুদ আর মরিচের গুঁড়া মেখে ১০-১৫ মিনিট রেখে দিন। এতে বেগুনীর বেগুনটা নরম হবে আর ক্ষেতে ভাল লাগবে। বেগুন পাতলা করে না কাটলে ১৫ টা বেগুনী নাও হতে পারে।

► এবার বেগুনী ভাজার জন্য কড়াইতে তেল গরম করে পাতলা করে কেটে রাখা বেগুন বেসনের পেষ্টে ভালভাবে চুবিয়ে ডুবো তেলে বাদামী করে ভেজে টিস্যু পেপারে ছড়িয়ে রাখুন। বেগুনী খুব তেল চপচপে হয়ে ওঠে, টিস্যু পেপার তেল কিছুটা চুষে নেবে। তো হয়ে গেল ইফতারিতে অবশ্যই থাকা চাই এমন আইটেম বেগুনী।

টিপসঃ

বেগুনের দাম বাড়তি (বেশি) থাকায় এখন বেগুনের বদলে পেপে কিংবা আলু ব্যবহার করেন অনেকেই, বিশেষ করে বাণিজ্যিক ভাবে। সেক্ষেত্রে বেগুনের জায়গায় আলু অথবা পেপে দিলেই চলবে। তবে তাতে বেগুনীর স্বাদ পাওয়া যাবেনা। বেগুনীতে বেসনের মিশ্রণের প্রলেপটা যেন খুব পুরু না হয়, তাতে বেগুনীর স্বাদ থাকেনা। আর ভাজার সময় খেয়াল রাখবেন চুলার আঁচ যেন কমানো থাকে তাতে তেল পুড়ে যাবেনা, আর বেগুনী গুলো ভালভাবে ভাজা হবে, ভাজা বাদামী হবে কিন্তু পুড়বে না।

 

সূত্র: ফেইসবুক

 

বিভাগ : রেসিপি  |  এই রেসিপিটি ১১৯৩ বার পড়া হয়েছে 
কোন মন্তব্য নেই

আপনার মন্তব্য লিখুন

এই পোষ্টে মন্তব্য করতে অবশ্যই » লগইন করতে হবে ।
  • নামাজের সময়সূচী

    মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
    ওয়াক্ত শুরু জামাত
    ফজর ০৪.৪২ ০৫.১৫
    জোহর ১১.৪৪ ০১.১৫
    আসর ০৩.৫৩ ০৪.৩০
    মাগরিব ০৫.৩০ ০৫.৩৫
    এশা ০৬.৪৫ ০৭.১৫
    সূর্যোদয় : ০৫.৫৭ মিঃ
    সূর্যাস্ত : ০৫.২৯ মিঃ
  • Ads

  • অন্যান্য পাতাসমুহ



    Add Address

  • ভিজিটর তথ্য

    আপনার আইপি
    44.210.149.205
    আপনার অপারেটিং সিস্টেম
    Unknown
    আপনার ব্রাউজার
    " অপরিচিত "
  • ভিজিটর কাউন্টার


    free hit counter