দুর্নীতির কারণে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি : ফখরুল :: রাজনীতিবিদদের কথার ধরন বদলাতে হবে :: খাদ্যমন্ত্রীর পদত্যাগ করা উচিৎ: মির্জা ফখরুল :: পদ্মা ব্রিজ দিয়ে কী হবে ? :: আমার বিরুদ্ধেও তদন্ত চলছে : ট্রাম্প :: ‘বিশ্বজুড়ে সাইবার হামলার পেছনে উত্তর কোরিয়া’ :: চাঁদা দে, নইলে জীবন ::
আজ সোমবার , ১১ ডিসেম্বর ২০১৭ ইং  , ২৭ অগ্রহায়ণ ১৪২৪ বঃ , ২৮ সফর ১৪৩৯ হিঃ

পেঁপে এর খাদ্যগুণ

যাদের ডায়াবেটিস আছে, তাদের জন্য মিষ্টি খাওয়া মানা। যেকোনো রকম সুগারজাত খাদ্যদ্রব্য খাওয়ার নিষেধজালে আটকা পড়েন তারা। কিন্তু আমাদের দেশে অত্যন্ত সহজলভ্য একটি ফল পেঁপে, যা মিষ্টি হলেও ডায়াবেটিস রোগীরা খেতে পারেন। এমন আরো নানা গুণ আছে দেশীয় এই ফলের। আসুন জেনে নেয়া যাক তেমনই কিছু গুণ—

আমাদের দেশে নানা রকম ফল পাওয়া যায়। তার মধ্যে পেঁপে অন্যতম। পেঁপের রয়েছে নানা গুণ। যাদের পেটে গোলমাল দেখা দেয়, তারা পেঁপে খেতে পারেন। অন্যান্য ফলের তুলনায় পেঁপেতে ক্যারোটিন অনেক বেশি থাকে। কিন্তু ক্যালরির পরিমাণ বেশ কম থাকায় যারা মেদ সমস্যায় ভুগছেন তারা পেঁপে খেতে পারেন অনায়াসে। এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি আছে। চোখের সমস্যা বা সর্দিকাশির সমস্যা থাকলে পেঁপে খেতে পারেন, কাজে দেবে। যারা হজমের সমস্যায় ভোগেন তারা পেঁপে খেলে উপকার পাবেন। এই ফলে কোনো ক্ষতিকর উপাদান নেই। পেঁপেতে আছে পটাশিয়াম। তাই এই ফল রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পাশাপাশি হাইপারটেনশন কমায় অনেকখানি। শরীরে থাকা বিভিন্ন ক্ষতিকর কোলেস্টরলের মাত্রা কমিয়ে দেয় পেঁপে। তাই নিয়মিত পেঁপে খেলে হূদযন্ত্রের নানা সমস্যা যেমন হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে। যাদের কানে ঘন ঘন ইনফেকশন হয় তারা পেঁপে খেয়ে দেখতে পারেন, উপকার পাবেন। পেঁপে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ ফল, তাই ত্বকের লাবণ্য ও উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে। রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে। এ ছাড়া পেঁপে আরো নানা গুণের অধিকারী।

১০০ গ্রাম পাকা পেঁপের পুষ্টিগুণ

প্রোটিন ০.৬ গ্রাম

ফ্যাট ০.১ গ্রাম

মিনারেল ০.৫ গ্রাম

ফাইবার ০.৮ গ্রাম

কার্বোহাইড্রেট ৭.২ গ্রাম

খাদ্যশক্তি ৩২ কিলো ক্যালরি

ভিটামিন সি ৫৭ মিলিগ্রাম

সোডিয়াম ৬.০ মিলিগ্রাম

পটাশিয়াম ৬৯ মিলিগ্রাম

আয়রন ০.৫ মিলিগ্রাম।

 

প্রকাশিতঃ ইত্তেফাক ২২.০৫.২০১২

বিভাগঃ স্বাস্থ্য সেবা । এই পোষ্টটি ৭৭০ বার পড়া হয়েছে
কোন মন্তব্য নেই

আপনার মন্তব্য লিখুন

এই পোষ্টে মন্তব্য করতে অবশ্যই » লগইন করতে হবে ।
  • নামাজের সময়সূচী

    শনিবার , ১৭ ‍জুন ২০১৭
    ওয়াক্ত শুরু জামাত
    ফজর ০৩.৪৬ ০৪.০০
    জোহর ১২.০৩ ০১.১৫
    আসর ০৪.৩৯ ০৫.১৫
    মাগরিব ০৬.৫১ ০৭.০০
    এশা ০৮.১৮ ০৮.৩০
    সেহরীর শেষ সময় - ০৩.৩৮
    ইফতার শুরু - ০৬.৫১
    সূর্যোদয় : ০৫.১১ মিঃ
    সূর্যাস্ত : ০৬.৫০ মিঃ
  • অন্যান্য পাতাসমুহ

  • ভিজিটর কাউন্টার


    free hit counter
  • ভিজিটর তথ্য

    আপনার আইপি
    54.196.201.241
    আপনার অপারেটিং সিস্টেম
    Unknown
    আপনার ব্রাউজার
    " অপরিচিত "
  • বিজ্ঞাপন