গাঁজা খাওয়ার অনুমতি চেয়ে জাবি ছাত্রের আবেদন :: ৩০শে অক্টোবরের পর যেকোনো দিন তফসিল: ইসি সচিব :: সুদানে প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রী বরখাস্ত :: প্রাথমিকে শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ :: বাংলাদেশে আসছে অ্যামাজন :: পেছন থেকে আইন টেনে ধরাদের সামনে আনুন :: প্রেমিকাকে খুঁজতে ২৪৭টি মেইল! ::
আজ মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯ ইং  , ২৮ কার্তিক ১৪২৬ বঃ , ৩ রবিউল আউয়াল ১৪৪১ হিঃ

ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করা সাইটের ডিফল্ট ডাটাবেজ টেবিল প্রিফিক্স পরিবর্তন করুন ( How to Change the WordPress Database Prefix to Improve Security )

আসসালামু আলাইকুম । সবাইকে সালাম জানিয়ে আমার প্রথম টিউটোরিয়াল বিষয়ক পেইজ এর প্রথম পোষ্ট করছি । আশা করি সবাই ভাল আছেন ।

আজ আমি আপনাদেরকে দেখাব কিভাবে ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করা সাইটের ডিফল্ট টেবিল প্রিফিক্স পরিবর্তন/রিনেম করবেন । আমরা যারা ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করি তারা হয়তো খুবই সহজেই জানি যে ওয়ার্ডপ্রেস ইন্সট্রল করার সময় টেবিল এর নামের আগের ছোট্র একটু নাম ব্যবহার করতে হয় তাকে টেবিল প্রিফিক্স বলে । আসলে এটা ওয়ার্ডপ্রেস কর্তৃপক্ষ বেশ করেকটি কারণে টেবিল প্রিফিক্স ব্যবহারের ব্যবস্থা রেখেছে । যেমন , আমার টেবিল এর নাম যাতে হ্যাকাররা সহজেই জেনে যেতে না পারে বা একই ডাটাবেজে একাধিক ওয়ার্ডপ্রেস সাইট ব্যবহার করার জন্য বা আলাদা আলাদা টেবিলগুলোকে সহজেই চিনতে পারার জন্য । আপনি যখন ওয়ার্ডপ্রেস ইন্সট্রল করবেন তখনই একটা ডিফল্ট প্রিফিক্স দেওয়ার অপশন আসবে আপনি চাইলে ঐসময়ই পরিবর্তন করে দিতে পারেন অথবা সাইট ইন্সট্রল করার পরেও এটা করতে পারেন । তবে আমার মতে ওয়ার্ডপ্রেস ইন্সট্রল করার সময় ডিফল্ট প্রিফিক্স পরিবর্তন করে দেওয়াটাই বুদ্ধিমানের কাজ । পরে এটা করতে একটু ঝামেলা হয় । খুবই সর্তকভাবে এটা করতে হয় , না হয় সাইট দেখাবে না । আমাদের আজকের কাজ হল ঐ লোকদের জন্য যারা বোকামী করে বা অলসতা করে ডিফল্ট প্রিফিক্স পরিবর্তন করেননি ।

কিন্তু আপনাদের ভয় নেই । আপনারাও এটা করতে পারবেন তবে একটু কষ্ট করতে হবে । আগে যে কাজটা ২ সেকেন্ড লাগত এটা এখন হয়তো ৩০ মিনিট লাগব । সমস্যা নেই আমার টিউটোরিয়াল এর সাথে সাথে কাজ করে যান ইনশা আল্লাহ হয়ে যাবে আশা করি ।

সর্তকতাঃ এই কাজ করার আগে অবশ্যই ওয়ার্ডপ্রেস ডাটাবেজ ও ফাইল সব ব্যাকআপ নিয়ে তারপর কাজ শুরু করুন ।

বকবক অনেক হল এবার আসুন কাজ শুরু করা যাক । আমরা এই কাজটা সরাসরি ওয়ার্ডপ্রেস ইন্সট্রল সম্পূর্ণ হওয়ার পর থেকে শুরু করছি । কারণ এটা যারা পরিবর্তন করবেন তারাই নিশ্চয়ই ওয়ার্ডপ্রেস ইন্সট্রল আগেই করে ফেলেছেন। তাহলে সরাসরি পরবর্তী কাজে চলে যাই ।

১.  প্রথমে আমরা যে কাজটি করব তা হল সিপ্যানেল এ লগিন করে ওয়ার্ডপ্রেস সাইটের ফাইল গুলোতে একটা ফাইল পাবেন wp-config.php
নামে । এই ফাইলটা ওপেন করুন এডিটর দিয়ে । এবার দেখুন এই ফাইলের এক জায়গায়
$table_prefix = ‘wp_’;
এরকম লেখা আছে । এখানে আপনার টেবিল প্রিফিক্স হল wp_  এইটুকু । আপনাকে শুধু পরিবর্তন করতে হবে wp এই লেখাটা । wp এর পরিবর্তে আপনার খুশিমত একটা প্রিফিক্স দিন । এভাবে দিতে হবে । যেমন  com_ , tp_ , mot_  ইত্যাদি । এখানে আমরা বুঝানোর সুবিধার্থে একটা ব্যবহার করব ।
যেমন mot_ । তাহলে ফাইলটি হবে এমন $table_prefix=’mot_’;

এবার ফাইলটি সেভ দিয়ে বেরিয়ে আসুন । প্রথম কাজ শেষ ।

২. বাকি কাজ ডাটাবেজের phpMyAdmin এ ।

phpmyadmin
আপনার সিপ্যানেল এর ডাটাবেজ থেকে phpMyAdmin এ ক্লিক করে ওপেন করুন । দেখুন আপনার ইন্সট্রল করা ওয়ার্ডপ্রেস এর ডাটাবেজে সবগুলো টেবিল দেখাচ্ছে । আপনি একটু খেয়াল করে দেখুন আপনার প্রত্যেকটি টেবিল এর নামের আগে wp_ লিখা আছে । এখানে আপনার মুল টেবিল এর নাম হল wp_ বাদে বাকিটা । wp_ এটা হল ঐ টেবিলটার প্রিফিক্স । এখানে মোট ১১ টা টেবিল থাকার কথা । যদি বেশি থাকে তাহলে অতিরিক্তগুলো আপনার কোন একটা প্লাগইন এর টেবিল । সুতরাং আমাদের কাজ হবে এই ১১ টা টেবিল এর আগে wp_ লেখা প্রিফিক্সটা পরিবর্তন করে আপনার মনের মত একটা দেওয়া । অবশ্যই খেয়াল রাখতে হবে যে আপনি আগে wp-config.php ফাইলে কি দিয়েছিলেন । ঐটাই এখানেও একই দিতে হবে । যেমন আমরা ঐখানে $table_prefix = ‘mot_’;  ব্যবহার করেছি ।

তাহলে আসুন টেবিলের নাম পরিবর্তন এ লেগে যাই । টেবিল এর নাম আমরা দুইভাবে পরিবর্তন করতে পারব । এক সরাসরি Operations এ গিয়ে দুই SQL থেকে কোড লিখে । কোড লিখে আপনি এটা পরিবর্তন করতে পারবেন আবার একাধিক কোড লিখে একসাথে সব পরিবর্তন করতে পারবেন ।

প্রথমে সহজটাই বলি । কারণ কোড লিখতে একটা ভুল হলে কাজ করবে না । কিন্তু Operations গিয়ে করলে কোন ভুল হওয়ার সম্ভাবনা থাকে না ।

আপনি যে টেবিলটি নাম পরিবর্তন করবেন আগে তাতে ক্লিক দিন এবার উপরে ডানপাশে দেখুন Operations একটা বাটন আছে এখানে ক্লিক করুন ।

এবার Table options নামে একটা বক্স আছে দেখুন এখান থেকে Rename table to এর পাশেই দেখুন আপনার টেবিল নামটা পুরো আছে । এখানে থেকে শুধু wp এর জায়গায় আপনার নতুন প্রিফিক্স দিয়ে এন্টার দিন বা গো বাটনে ক্লিক করুন । যেমন আমরা ব্যবহার করছি mot । তাহলে টেবিল এর নাম হবে mot_ সাথে বাকিটা । যেমন আমরা যদি wp_users টেবিলটির নাম পরিবর্তন করি তাহলে এটা পরিবর্তন হয়ে নতুন নাম হবে mot_users । এভাবে আপনার সবগুলো টেবিল এর নাম পরিবর্তন করুন । মোট ১১ টা টেবিল এর নাম পরিবর্তন করতে হবে একই নিয়মে ।

এবার আসুন দেখি কিভাবে কোডিং করে করবেন । কোডিং করতে প্রথমে আপনার ডাটাবেজ এ ক্লিক করুন । এবার কোন টেবিল সিলেক্ট করবেন না । শুধু ডাটাবেজটা সিলেক্ট থাকা অবস্থায় SQL বাটনে ক্লিক করুন । দেখবেন কোড লেখার বক্স আসছে ।

sql-tab-above-the-db-table-list

এখানে আপনি লিখুন এভাবে

Rename TABLE wp_users TO mot_users;

এখানে আমরা wp_users টেবিলের নাম পরিবর্তন করার কোড লিখলাম । এবার নিচে দেখুন গো বাটন আছে এতে ক্লিক করুন । আপনার টেবিল এর নাম পরিবর্তন হয়েছে কিনা দেখতে পেইজটি রিফ্রেশ করুন । দেখবেন টেবিল এর নাম পরিবর্তন হয়েছে । এভাবে আপনি প্রত্যেকটি টেবিল এর নামের জন্য আলাদা আলাদা করে কোড লিখে রিনেম করুন ।

যেমন wp_comments এর জন্য কোড হবে । এখানে আমরা mot ব্যবহার করেছি শুধু বুঝানোর জন্য । আপনি আপনারটা দিন ।

Rename TABLE wp_comments TO mot_comments;

এখানে মুল কোড হল Rename TABLE পুরাতন টেবিলের নাম TO নতুন টেবিলের নাম;

১১ টা টেবিলের কোড হবে এরকম ।
Rename TABLE wp_comments TO mot_comments;
Rename TABLE wp_links TO mot_links;
Rename TABLE wp_options TO mot_options;
Rename TABLE wp_postmeta TO mot_postmeta;
Rename TABLE wp_posts TO mot_posts;
Rename TABLE wp_terms TO mot_terms;
Rename TABLE wp_term_relationships TO mot_term_relationships;
Rename TABLE wp_term_taxonomy TO mot_term_taxonomy;
Rename TABLE wp_usermeta TO mot_usermeta;
Rename TABLE wp_users TO mot_users;

আমরা ধরে নিলাম আপনি সর্তকতার সহিত সবগুলো টেবিলের নাম পরিবর্তন করতে সক্ষম হয়েছেন । এবার পরের কাজে যাই ।

৩. এবার আমরা টেবিল এর ভিতরে প্রিফিক্স থাকে ঐটা পরিবর্তন করব । এটা পরিবর্তন করতেও সতর্ক থাকতে হবে ।

প্রথমে mot_options নামের টেবিলটিতে ক্লিক করুন । এবার option_name ফিল্ড এর  নিচে Value এর ঘরে wp_user_roles নামে একটা শব্দ আছে দেখুন । প্রথমে না থাকলে আরো ভিতরে দেখুন । option_id ফিল্ড এর আইডি নাম্বার 89 বা এর কাছাকাছি হবে হয়তো । এখান থেকে wp_user_roles থেকে শুধু wp কেটে আপনার নতুনটা দিয়ে দিন । যেমন আমরা mot দিয়েছি । তাহলে আমাদের এটা হবে এমন mot_user_roles

দ্বিতীয় কাজটি হল আপনাকে যেতে হবে mot_usermeta নামক টেবিল এ । এখানে ক্লিক করুন এবং দেখবেন ‘meta_key’ column এর অধীনে wp_capabilities এবং wp_user_level নামে দুইটা ফিল্ড আছে এগুলো এডিট করে wp এর স্থলে আপনার প্রিফিক্স দিয়ে দিন । যেমন আমাদেরটা হবে এমন mot_capabilities এবং mot_user_level

এবার গো দিয়ে বেরিয়ে আসুন । আপনার কাজ শেষ । সাইট রেডি । আপনার সাইটটি রিফ্রেশ দিয়ে দেখুন ঠিকমত ওপেন হচ্ছে কিনা ।
যদি ওপেন হতে কোন সমস্যা হয় তবে আপনার টেবিলগুলোতে আরেকটু চেক করুন কোন ফিল্ড এর ঘরে পুরাতন প্রিফিক্সটি রয়ে গেছে কিনা । যদি থেকে থাকে তবে ঐটাও পরিবর্তন করে দিন ওপরের নিয়ম মত ।

আশা করি কাজগুলো ঠিকমত করতে পারলে কোন সমস্যা হওয়ার কথা না ।

এই টিউটোরিয়ালটি লিখতে আমাকে যে পোষ্ট ও ভিডিওগুলো সাহায্য করেছে আমি তাদের প্রতি কৃতজ্ঞ । আমার এখানে যদি কারো বুঝতে কোন সমস্যা হয় তাহলে নিচের লিংক গুলো থেকে আরো জেনে নিতে পারবেন । আবার ভিডিও টিউটোরিয়ালগুলো দেখে আরো সহজে বুঝতে পারবেন ।

এখানে দেখে আসতে পারেন

নিচের ভিডিও টিউটোরিয়ালগুলোও দেখতে পারেন । এছাড়াও ইউটিউবে সার্চ দিয়ে আরো টিউটোরিয়াল দেখে ভালভাবে বুঝে নিতে পারেন।

বিভাগঃ টিউটোরিয়াল । এই পোষ্টটি ৮১১ বার পড়া হয়েছে
কোন মন্তব্য নেই

আপনার মন্তব্য লিখুন

এই পোষ্টে মন্তব্য করতে অবশ্যই » লগইন করতে হবে ।
  • নামাজের সময়সূচী

    মঙ্গলবার , ১১ সেপ্টেম্বর ২০১৮
    ওয়াক্ত শুরু জামাত
    ফজর ০৪.৩১ ০৫.০০
    জোহর ১১.৫৮ ০১.১৫
    আসর ০৪.২২ ০৫.০০
    মাগরিব ০৬.১০ ০৬.১৫
    এশা ০৭.২৪ ০৭.৪৫
    সূর্যোদয় : ০৫.৪৩ মিঃ
    সূর্যাস্ত : ০৬.০৯ মিঃ
  • ভিজিটর তথ্য

    আপনার আইপি
    100.25.43.188
    আপনার অপারেটিং সিস্টেম
    Unknown
    আপনার ব্রাউজার
    " অপরিচিত "
  • অন্যান্য পাতাসমুহ

  • ভিজিটর কাউন্টার


    free hit counter
  • বিজ্ঞাপন


    100 GB Free Backup