গাঁজা খাওয়ার অনুমতি চেয়ে জাবি ছাত্রের আবেদন :: ৩০শে অক্টোবরের পর যেকোনো দিন তফসিল: ইসি সচিব :: সুদানে প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রী বরখাস্ত :: প্রাথমিকে শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ :: বাংলাদেশে আসছে অ্যামাজন :: পেছন থেকে আইন টেনে ধরাদের সামনে আনুন :: প্রেমিকাকে খুঁজতে ২৪৭টি মেইল! ::
আজ বৃহস্পতিবার , ১৮ জুলাই ২০১৯ ইং  , ৩ শ্রাবণ ১৪২৬ বঃ , ১২ শাওয়াল ১৪৪০ হিঃ

মোবাইলে পানি ঢুকলে যা করবেন

আপনার মোবাইল ফোনটি যদি পানিরোধী না হয় তবে ভিজে গেলে পড়তে পারেন ঝামেলায়। বৃষ্টিতে ভিজে যেতে পারে মোবাইল ফোন। মোবাইল ফোনসহ মনের ভুলে গোসল শুরু করে দিতে পারেন। এমনকি মোবাইলের ওপর চা-কফিও দুর্ঘটনাবশত পড়ে যেতে পারে, বন্ধ হয়ে যেতে পরে তা। পকেট থেকে পড়ে যেতে পারে পানিতে।  ভয় পাওয়ার কিছু নেই। এক্ষেত্রে কিছু পরামর্শ মেনে চললে ফোনটি আবার চালু করতে পারবেন। মোবাইল ভিজে গেলে করণীয় বিষয়গুলো নিচে উল্লেখ করা হল :

▶ যত দ্রুত সম্ভব পানি থেকে মোবাইল তুলে ফেলুন এবং ফোনের সুইচ অফ করে দেন , যদি আগে থেকে বন্ধ থাকে তাহলে অন করবেন না । কারন এতে শর্টসার্কিট হতে পারে ।
▶ যত দ্রুত সম্ভব  ব্যাটারি খুলে নেন ।

▶  পানিতে ভিজে নষ্ট হলে মোবাইল ফোনের ওয়ারেন্টি কাজে আসবে না। পানিতে ফোনের ক্ষতি হয়েছে কিনা তা পরীক্ষার জন্য ব্যাটারি খুলে পরীক্ষা করে দেখুন। ব্যাটারিতে সাদা রঙের ক্ষুদ্র স্টিকার থাকে আর্দ্রতা পেলে তা লাল বা গোলাপি রং ধারণ করে।
▶ সিমকার্ডটি খুলে নেন , কেননা  সিম নষ্ট হয়ে গেলে আপনি কন্টাক্টস  নাম্বার হারাবেন।
▶ ক্যাসিং  , হেডফোন , কভার  ,   থাকলে খুলে নেন । সাবধানে এগুলো শুকাতে দিন। সরাসরি রোদে শুকাবেন না। তবে অল্প কিছুক্ষন রোদে বা লাইটের আলোতে রাখতে পারেন। তবে ভুলেও বাল্ব এর কাছে রাখবেন না । এতে আপনার মোবাইল গলে যেতে পারে । আর অবশ্যই খেয়াল রাখবেন যেন শুকাতে গিয়ে কোন ধুলাবালি বা অন্য কোন ময়লা যেন না লাগে ।

▶  মোবাইল ফোনটি ভালোভাবে শুকান। আপনাকে অবশ্যই দ্রুত এবং সতর্কতার সাথে পানি মুছে ফেলতে হবে।

▶ এবার মোবাইল ফোন শুকনো কাপড় দিয়ে মুছে নেন , টিসু ইউজ করা যেতে পারে ।

▶ সম্ভব হলে ভ্যাকুয়াম ক্লিনারের সাহায্যেও শুকাতে পারেন মোবাইল। তবে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করে মোবাইল ফোন শুকানোর আগে সতর্ক থাকুন। এ যন্ত্র ভেজা মোবাইলটির খুব কাছে ধরবেন না। মোবাইল ফোন শুকাতে হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভালো।

▶ আপনার ভেজা ফোনটি একটি শুকনো প্লাস্টিকের ব্যাগ বা বাতাস চলাচল করে না এমন কনটেইনারের মধ্যে রাখুন। এ ছাড়াও ব্যাগভর্তি বা পাত্র ভর্তি চালের মধ্যে রেখে দিতে পারেন। এ সময় ফোন চালু করবেন না বা ব্যাটারি লাগাবেন না। ভেজা জিনিসের পানি শুষে নেওয়ার ক্ষমতা রাখে চাল। ফোন রিস্টার্ট দেওয়ার আগে ২৪ ঘণ্টা এভাবে রাখতে পারেন।

▶ চালের চাইতে মুড়ি ভর্তি কোন কন্টেইনারে রাখলেও উপকারিতা একটু বেশী পাবেন।

▶ মোবাইল ভিজে গেলে ব্যাটারি খুলে ফোনটি সরাসরি খোলা ঘরের মধ্যে ফ্যানের বাতাসে শুকাবেন না। এতে হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভালো। এতে কোনো গরম বাতাস লাগাবেন না। আপনার ফোনটিকে শুকানোর জন্য এয়ার কন্ডিশন ভেন্টের সামনে কিছুক্ষণ ধরতে পারেন।

▶ নিজে থেকে ফোন চালু করার আগে ফোনের পোর্টগুলোতে পানি জমে আছে কিনা পরীক্ষা করে দেখুন। এ ছাড়াও ফোনের কোথাও ভেজা থাকলে তা মুছে ফেলুন এবং শুকিয়ে নিন। আপনার মোবাইল ফোনটি যদি চালু না হয় তবে ব্যাটারি খুলে রাখুন এবং সার্ভিস সেন্টারে নিয়ে যান।

 

সূত্র : ইন্টারনেট

আজ এ পর্যন্তই । সবাই ভাল থাকবেন । আল্লাহ হাফেজ ।

 

 

 

বিভাগঃ মোবাইল । এই পোষ্টটি ২০৩২ বার পড়া হয়েছে
কোন মন্তব্য নেই

আপনার মন্তব্য লিখুন

এই পোষ্টে মন্তব্য করতে অবশ্যই » লগইন করতে হবে ।
  • নামাজের সময়সূচী

    মঙ্গলবার , ১১ সেপ্টেম্বর ২০১৮
    ওয়াক্ত শুরু জামাত
    ফজর ০৪.৩১ ০৫.০০
    জোহর ১১.৫৮ ০১.১৫
    আসর ০৪.২২ ০৫.০০
    মাগরিব ০৬.১০ ০৬.১৫
    এশা ০৭.২৪ ০৭.৪৫
    সূর্যোদয় : ০৫.৪৩ মিঃ
    সূর্যাস্ত : ০৬.০৯ মিঃ
  • ভিজিটর তথ্য

    আপনার আইপি
    3.84.139.101
    আপনার অপারেটিং সিস্টেম
    Unknown
    আপনার ব্রাউজার
    " অপরিচিত "
  • অন্যান্য পাতাসমুহ

  • ভিজিটর কাউন্টার


    free hit counter
  • বিজ্ঞাপন


    100 GB Free Backup