পবিত্র মক্কার দিকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ :: অটো চালাচ্ছেন নরেন্দ্র মোদি ! :: ১৫০ সন্তানের বাবা ভারতীয় রেলকর্মী :: যিশুখ্রিস্টের ‘কবর’ উন্মুক্ত করল বিজ্ঞানীরা :: শিশুর ঠোঁটে চুমু দিলে ভয়ানক বিপদ :: বিড়ালের মাংসের বিরিয়ানি খাচ্ছেন না তো? :: 'প্রেমিকদের' দেয়া ২০ আইফোন বিক্রি করে বাড়ি ক্রয়! ::
আজ মঙ্গলবার , ৬ ডিসেম্বর ২০১৬ ইং  , ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঃ , ২৩ সফর ১৪৩৮ হিঃ
প্রধান প্রতিবেদন
ডাকঘর হইবে ই-কমার্সের কেন্দ্রবিন্দু

দেশের সকল ডাকঘরকে ই-কমার্সের কেন্দ্রবিন্দু হিসাবে গড়িয়া তোলা হইবে। সেই লক্ষ্যে সরকার প্রায় ১০ হাজার ডাকঘরকে নূতন করিয়া সাজাইবার পরিকল্পনা করিয়াছে। সম্প্রতি এক সেমিনারে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এই কথা জানাইয়াছেন। বর্তমানে দেশে প্রায় এক হাজার কোটি টাকার ই-কমার্স বাজার তৈরি হইয়াছে। এই বাজারকে গতিশীল ও সমপ্রসারণ করিতে ডাকবিভাগ ভূমিকা রাখিতে পারে। কারণ ডাকবিভাগের রহিয়াছে দেশব্যাপী অবকাঠামো, কিন্তু ইহাকে আধুনিকায়ন ও প্রযুক্তিনির্ভর করিয়া গড়িয়া তুলিতে হইবে।

তথ্যপ্রযুক্তিনির্ভর এই যুগে ই-কমার্স এখন একটি বাস্তবতা এবং ইহা দ্রুত বিস্তার লাভ করিতেছে। মানুষ ঘরে বসিয়া ইন্টারনেটে পণ্যের চিত্র ও গুণাগুণ সম্পর্কে অবগত হইয়া পণ্যের অর্ডার দিয়া থাকে এবং কোম্পানির দায়িত্ব তাহা গ্রাহকের ঠিকানায় পৌঁছাইয়া দেওয়া। পোশাক হইতে গ্রন্থ, মাংস হইতে সবজি। অনেক কিছুই আজকাল ই-কমার্স পদ্ধতিতে সরবরাহ করা হইতেছে। এই প্রবণতাটি এমনকি বাংলাদেশেও দিনদিন বৃদ্ধি পাইতেছে। এখন ইহার সরবরাহের অংশটি অধিক গতিশীল ও সাশ্রয়ী হওয়া প্রয়োজন। এই স্থলে ডাকবিভাগ তাহার অবকাঠামো ও সেবার মাধ্যমে নেতৃত্ব দিতে পারে।

সিঙ্গাপুরের ডাকবিভাগ সিঙ্গপোস্ট নূতন শতকে ইন্টারনেটের সাহায্য লইয়া প্রথমে আমেরিকান দোকান হইতে সিঙ্গাপুরের বাসায় পণ্য সরবরাহের কাজ শুরু করে। ইহার পরে দেশে উত্পাদিত পণ্যের সরবরাহের দায়িত্ব গ্রহণ করে। পরে ‘এসপি ই-কমার্স’ সেবা চালু করিয়া তাহারা এশীয় নানান দেশে সেবা প্রদান শুরু করে। তাহারা এশীয় ও বৈশ্বিক নামী ব্র্যান্ডের সঙ্গে যুক্ত হইয়াছে। একই ব্যবস্থা উন্নত সকল দেশে লক্ষ করা যাইতেছে। জাপান পোস্ট অস্ট্রেলিয়ায় বৃহত্তম বেসরকারি প্যাকেজ ডেলিভারি কোম্পানি টোল হোল্ডিংসকে ক্রয় করিয়াছে এবং এইভাবে ইউপিএস ও ফেডএক্স-এর মতো আন্তর্জাতিক কুরিয়ার কোম্পানির প্রতিদ্বন্দ্বী হইয়া উঠিয়াছে। আমেরিকান পোস্টাল সার্ভিস ২০১৪ সালে ৫.৫ বিলিয়ন ডলার লোকসান গুনিয়াছিল, কিন্তু তাহারাই এখন আমাজন-এর রবিবারে ডেলিভারির দায়িত্ব নিয়াছে। অস্ট্রেলিয়া পোস্ট এখন চীনের বৃহত্ ইন্টারনেট কোম্পানি আলিবাবার সঙ্গে যৌথভাবে কাজ করিতেছে স্থানীয় ব্যবসায়ী সমাজ ও ভোক্তাদিগের মধ্যকার সেতু হিসাবে। তাইওয়ানে রহিয়াছে ই-পোস্ট সেবা, যাহার মাধ্যমে কম্পিউটার কিয়স্ক হইতে ক্রেতারা ইন্টারনেটে তাহাদের পছন্দের পণ্যের অর্ডার দিয়া থাকেন এবং ডাকবিভাগ তাহা গৃহে গৃহে পৌঁছাইয়া দেন। ভারতেও স্পিডপোস্ট সেবার মাধ্যমে ই-কমার্স লেনদেনে ডাকবিভাগ নেতৃত্ব দিতেছে।

মোবাইল ফোন হাতে হাতে পৌঁছাইয়া যাইবার পরে ডাকবিভাগের মাধ্যমে চিঠি আদান-প্রদানের হার দ্রুত কমিয়া আসে। এই পরিস্থিতিতে বাংলাদেশের ডাকবিভাগ স্লোগান লইয়াছিল ‘চিঠি লিখুন, ইহা স্থায়ী’। কিন্তু এই আকর্ষক স্লোগান ক্রমাবনত চিঠি লিখিবার হার ঠেকাইতে পারে নাই। তাই পুরা ডাকবিভাগকেই পাল্টাইবার প্রয়োজন হইয়া পড়িয়াছে। কাজটি খুব সহজ হইবে না। অবকাঠামো উন্নয়নের জন্য অর্থব্যয় করিতে হইবে, পুরাতন কর্মচারীদের প্রশিক্ষণ প্রদান করিতে হইবে। তাহাদের মনস্তাত্ত্বিক পরিবর্তনের কাজটি অধিক চ্যালেঞ্জিং হইবে। পাশাপাশি নূতন-স্মার্ট ও ডিজিটাল সংস্কৃতিতে অভ্যস্ত কর্মচারী নিয়োগ দিতে হইবে। কিন্তু সকল চ্যালেঞ্জ মোকাবিলা করিয়া এই পরিবর্তনে আমাদের শামিল হইতে হইবে।



সূত্রঃ দৈনিক ইত্তেফাক - ৩০ অক্টোবর ২০১৬
অন্যান্য সংবাদ
আন্তর্জাতিক
ফটো গ্যালারী
  • নামাজের সময়সূচী

    রবিবার , ৩ জুলাই ২০১৬
    ওয়াক্ত শুরু জামাত
    ফজর ০৩.৫০ ০৪.০৫
    জোহর ১২.০৬ ০১.১৫
    আসর ০৪.৪২ ০৫.১৫
    মাগরিব ০৬.৫৪ ০৭.০০
    এশা ০৮.২০ ০৮.৩৫
    সূর্যোদয় : ০৫.১৪ মিঃ
    সূর্যাস্ত : ০৬.৫৪ মিঃ
  • অনলাইন জরিপ

    আজকের প্রশ্নঃ- 
    '' বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন,
    দেশের মানুষ একটা অস্থির-শ্বাসরুদ্ধকর অবস্থার মধ্যে বাস করছে। ”
    তার কথার সাথে আপনিও কি একমত ?
  • অন্যান্য পাতাসমুহ

  • ভিজিটর কাউন্টার


    free hit counter
  • ভিজিটর তথ্য

    আপনার আইপি
    54.211.82.105
    আপনার অপারেটিং সিস্টেম
    Unknown
    আপনার ব্রাউজার
    " অপরিচিত "
  • বিজ্ঞাপন


    Propellerads