গাঁজা খাওয়ার অনুমতি চেয়ে জাবি ছাত্রের আবেদন :: ৩০শে অক্টোবরের পর যেকোনো দিন তফসিল: ইসি সচিব :: সুদানে প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রী বরখাস্ত :: প্রাথমিকে শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ :: বাংলাদেশে আসছে অ্যামাজন :: পেছন থেকে আইন টেনে ধরাদের সামনে আনুন :: প্রেমিকাকে খুঁজতে ২৪৭টি মেইল! ::
আজ শুক্রবার , ১৪ ডিসেম্বর ২০১৮ ইং  , ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঃ , ৬ জমাদিউস সানি ১৪৪০ হিঃ

সাদা পোলাও

উপকরণ: পোলাওয়ের চাল ১ কেজি, ঘি আধা কাপ, দারুচিনি ২ সেমি ৩ টুকরা, এলাচ ৩টি, আদা বাটা ২ চা চামচ, লবণ ১ টেবিল চামচ, পানি ফুটানো ৭ কাপ, কেওড়াজল ২ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, কিশমিশ ২ টেবিল চামচ।

প্রণালী: চাল ধুয়ে পানি ঝরান। হাঁড়িতে ঘি দিয়ে গরম মসলা দিন। চুলায় চাপিয়ে নাড়ুন। অল্প পানিতে আদা গুলে হাঁড়িতে ছাড়ুন। নেড়ে গরম পানি ও লবণ দিয়ে ঢাকুন। পানি ফুটে ওঠার সঙ্গে সঙ্গে চাল দিয়ে নাড়তে থাকুন। কয়েকবার ফুটে উঠলে কেওড়াজল দিয়ে ঢেকে দিন। সাত-আট মিনিট পরে চুলার আঁচ কমিয়ে দিন। এ সময় লক্ষ্য রাখবেন পোলাও যাতে পুড়ে না যায়। সে জন্য প্রয়োজন হলে হাঁড়ির নিচে তাওয়া বা ভারী টিন দিয়ে নেবেন। ঢাকনা দেয়ার ২০-২২ মিনিট পর পোলাও চুলা থেকে নামিয়ে রাখুন। ঢাকনা দেয়ার পরে কোনোক্রমেই ঢাকনা খুলবেন না এবং পোলাও নাড়বেন না। চুলা থেকে নামাবার পরেও আধঘণ্টার আগে ঢাকনা খুলবেন না। ডিশে বেড়ে বেরেস্তা কিশমিশ, স্লাইস করা ডিম, ছোট ছোট কোফতা, টিনের মটরশুঁটি বা মিহি ঝুরি করা আলুভাজা দিয়ে সাজাতে পারেন। পোলাও সাজাবার জন্য পেঁয়াজ বেরেস্তা খুব হালকা বাদামি করে ভাজবেন। বেরেস্তা করার সময় পেঁয়াজ সামান্য বাদামি হলেই কড়াই বা তাওয়া চুলা থেকে নামিয়ে বেরেস্তা নাড়তে থাকুন। তারপর ঘি থেকে ছেঁকে তুলে ছড়িয়ে রাখবেন।

বিভাগ : রেসিপি  |  এই রেসিপিটি ৬২৯ বার পড়া হয়েছে 
কোন মন্তব্য নেই

আপনার মন্তব্য লিখুন

এই পোষ্টে মন্তব্য করতে অবশ্যই » লগইন করতে হবে ।
  • নামাজের সময়সূচী

    মঙ্গলবার , ১১ সেপ্টেম্বর ২০১৮
    ওয়াক্ত শুরু জামাত
    ফজর ০৪.৩১ ০৫.০০
    জোহর ১১.৫৮ ০১.১৫
    আসর ০৪.২২ ০৫.০০
    মাগরিব ০৬.১০ ০৬.১৫
    এশা ০৭.২৪ ০৭.৪৫
    সূর্যোদয় : ০৫.৪৩ মিঃ
    সূর্যাস্ত : ০৬.০৯ মিঃ
  • ভিজিটর তথ্য

    আপনার আইপি
    18.212.93.234
    আপনার অপারেটিং সিস্টেম
    Unknown
    আপনার ব্রাউজার
    " অপরিচিত "
  • অন্যান্য পাতাসমুহ

  • ভিজিটর কাউন্টার


    free hit counter
  • বিজ্ঞাপন