পবিত্র মক্কার দিকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ :: অটো চালাচ্ছেন নরেন্দ্র মোদি ! :: ১৫০ সন্তানের বাবা ভারতীয় রেলকর্মী :: যিশুখ্রিস্টের ‘কবর’ উন্মুক্ত করল বিজ্ঞানীরা :: শিশুর ঠোঁটে চুমু দিলে ভয়ানক বিপদ :: বিড়ালের মাংসের বিরিয়ানি খাচ্ছেন না তো? :: 'প্রেমিকদের' দেয়া ২০ আইফোন বিক্রি করে বাড়ি ক্রয়! ::
আজ শুক্রবার , ২৬ মে ২০১৭ ইং  , ১২ জ্যৈষ্ঠ ১৪২৪ বঃ , ৭ শাবান ১৪৩৮ হিঃ

ইলিশ খিচুড়ি

উপকরণ : ভাতের মোটা চাল ৫০০ গ্রাম, মসুরের ডাল, মুগ ডাল, বুটের ডাল মিলিয়ে ৫০০ গ্রাম, পেঁয়াজ টুকরা করা ১ কাপ, রসুন টুকরা করা ১ টেবিল চামচ, আদা টুকরা করা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ,মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, আস্ত কাঁচামরিচ ৮-১০টি, লবণ স্বাদ অনুযায়ী, সরিষার তেল পরিমাণমতো, তেজপাতা ২টি।

মাছ রান্নার উপকরণ : ইলিশ মাছের টুকরা ৫-৬টি। বাটা পেঁয়াজ আধা কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল পরিমাণমতো, কাঁচামরিচ ফালি করা ৫-৬টি এবং লবণ স্বাদ অনুযায়ী।

প্রস্তুত প্রণালি : প্রথমে ইলিশ মাছের টুকরাগুলো ধুয়ে নিন। তারপর মাছের টুকরাতে সব বাটা ও গুঁড়া মসলা, লবণ, কাঁচামরিচ মাখিয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করে তাতে মাখানো মাছের টুকরা দিয়ে মাখা মাখা করে রান্না করে নামিয়ে রাখুন। বুটের ডাল আগেই সিদ্ধ করে রাখুন। এখন চাল ও ডাল একসঙ্গে ভালো করে মিশিয়ে পানি দিয়ে ধুয়ে রাখুন। তারপর তাতে সব মসলা, লবণ, কাঁচামরিচ, তেজপাতা, এবং তেল মাখিয়ে পরিমাণমতো পানি দিয়ে খিচুড়ি ঢেকে মাখা মাখা করে রান্না করুন। এখন রান্না করা খিচুড়িতে রান্না করা মাছ দিয়ে সাবধানে মাখিয়ে পরিবেশন করুন।

 

সূত্রঃ সমকাল – ১১ এপ্রিল ২০১২

বিভাগ : রেসিপি  |  এই রেসিপিটি ৮২৮ বার পড়া হয়েছে 
কোন মন্তব্য নেই

আপনার মন্তব্য লিখুন

এই পোষ্টে মন্তব্য করতে অবশ্যই » লগইন করতে হবে ।
  • নামাজের সময়সূচী

    রবিবার , ৩ জুলাই ২০১৬
    ওয়াক্ত শুরু জামাত
    ফজর ০৩.৫০ ০৪.০৫
    জোহর ১২.০৬ ০১.১৫
    আসর ০৪.৪২ ০৫.১৫
    মাগরিব ০৬.৫৪ ০৭.০০
    এশা ০৮.২০ ০৮.৩৫
    সূর্যোদয় : ০৫.১৪ মিঃ
    সূর্যাস্ত : ০৬.৫৪ মিঃ
  • অন্যান্য পাতাসমুহ

  • ভিজিটর কাউন্টার


    free hit counter
  • ভিজিটর তথ্য

    আপনার আইপি
    54.92.175.204
    আপনার অপারেটিং সিস্টেম
    Unknown
    আপনার ব্রাউজার
    " অপরিচিত "
  • বিজ্ঞাপন


    Propellerads