গাঁজা খাওয়ার অনুমতি চেয়ে জাবি ছাত্রের আবেদন :: ৩০শে অক্টোবরের পর যেকোনো দিন তফসিল: ইসি সচিব :: সুদানে প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রী বরখাস্ত :: প্রাথমিকে শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ :: বাংলাদেশে আসছে অ্যামাজন :: পেছন থেকে আইন টেনে ধরাদের সামনে আনুন :: প্রেমিকাকে খুঁজতে ২৪৭টি মেইল! ::
আজ শনিবার , ২৫ মে ২০১৯ ইং  , ১১ জ্যৈষ্ঠ ১৪২৬ বঃ , ৬ শাবান ১৪৪০ হিঃ

নোকিয়া মোবাইল থেকে এসএমএস ব্যাকআপ নিয়ে এন্ড্রয়েড মোবাইলে রিস্টোর করা

আসসালামু আলাইকুম । সবাই কেমন আছেন । আশা করি ভাল আছেন । আজ আমি আমার একটা ব্যক্তিগত সমস্যা সমাধান করলাম অনেক কষ্ট করে । তাই ভাবলাম আমার মত যদি কেউ এই সমস্যায় পড়েন তাহলে যাতে সহজেই উদ্ধার হতে পারেন ।
প্রথমে আমি আমার সমস্যাটা বলি । আমি আগে Nokia N70 মোবাইল ব্যবহার করতাম । অনেক দিন ব্যবহার করার ফলে আমার অনেক গুরুত্বপূর্ণ এসএমএস এবং ফোন নাম্বার মোবাইল এর ফোন মেমোরীতে সংরক্ষন করা হয়েছিল । কিছুদিন আগে একটা এন্ড্রয়েড স্মার্টফোন কিনলাম । এখন তো আর আগের মোবাইলটি ব্যবহার করতে ইচ্ছে হয় না । তাই আগের মোবাইল রেখে দিলাম কিন্তু আমার সেভ করা সব ফোন নাম্বার এসএমএস কি করব । এগুলো তো আমার এই ফোনে আনতে হবে । সুতরাং নেমে গেলাম যুদ্ধে । সব ফোন নাম্বার, এসএমএস, টেক্স নোট সবই আমার এন্ড্রয়েড এ আনতে হবে । ইন্টারনেটে সার্চ দিয়ে বিভিন্ন পদ্ধতি পেয়েছি ।
আমি যে পদ্ধতি ব্যবহার করে এই কাজগুলো করলাম তা আজ আপনাদের সাথে শেয়ার করব ।
এখানে আমি আমার নোকিয়া এন৭০ থেকে এন্ড্রয়েড ফোনে ট্রান্সফার এর পদ্ধতিটি বলব ।
প্রথমে আপনাকে যা করতে হবে । আপনার যদি নিজের কম্পিউটার থাকে ভাল না হয় কারো কম্পিউটারে কিছু সময়ের জন্য বসুন । এবার এই লিংক থেকে নোকিয়া পিসি সুইট সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সট্রল করুন ।

 

Nokia pc suite

Nokia Pc Suite

 

অপেন করে Click Here to Connect a phone এ ক্লিক করুন ।
এবার আপনার নোকিয়া মোবাইলকে ডাটা ক্যাবল অথবা ব্লুটুথ দিয়ে কানেক্ট করার নির্দেশ মত পিসির সাথে কানেক্ট করুন ।
এবার কানেক্ট হয়ে গেলে একদম প্রথমে দেখুন Backup বাটন আছে এখানে ক্লিক করে অপশন সিলেক্ট করে ব্যাকআপ নিন । দেখুন আপনার ব্যাপআপ ফাইলটি .nbu নামের ফরমেটে সেভ হয়েছে । এখন এই ফরমেটকে আপনি এন্ড্রয়েডে আপলোড করে রিস্টোর করতে পারবেন না ।
তার জন্য আপনাকে NbuExplorer নামের একটা সফটওয়্যার ইন্সট্রল দিতে হবে । Download NbuExplorer

 

NbuExplorer

NbuExplorer

 

এই সফটওয়্যার দ্বারা আপনি আপনার এসএমএস এবং কন্ট্রাক্ট গুলোকে আলাদা করতে পারবেন । ফাইল থেকে অল এক্সপোর্ট দিতে পারবেন । আবার চাইলে পাশেই মেসেজ বাটন থেকে শুধু মেসেজ গুলো ব্যাকআপ নিতে পারবেন । মেসেজ ট্যাব এ যাওয়ার পর দেখুন একটু উপরে একটা এক্সপোর্ট বাটন আসছে । ।
এই সফটওয়্যার দ্বারা আপনি এসএমএস গুলোকে .txt/.xml/.csv ফরমেটে এক্সপোর্ট দিতে পারবেন । আমাদের দরকার হবে
.xml ফরমেট । আপনি যখন সেভ দিবেন তখন দেখুন নিচে ফরমেট সিলেক্ট করার অপশন আছে । এখান থেকে Android SMS Backup Restore.xml সিলেক্ট করে একটা নাম দিয়ে সেভ করুন । আর Contact এর জন্য Contacts ফোল্ডার এ ঢুকুন এবং দেখুন আপনার সেভ করা সব নামের পাশে ডট ভিসিএফ (iqbal.vcf) ফরমেট এ অনেক ফাইল আসছে । এগুলো আপনার সেভ করা নাম্বার । সব গুলোকে কপি করে একটা ফোল্ডার এ নিন । এবার .xml ফাইলটিকেও একটা আলাদা ফোল্ডারে নিন । এবার দেখুন একটা Memo নামের ফোল্ডার আছে । এর মধ্যে আপনার সেভ করা সব নোট ফাইল গুলো .txt ফরমেটে আছে । সবগুলো কপি করে একটা ফোল্ডারে রাখুন । ব্যস আপনার নোকিয়ার কাজ শেষ । এবার আসুন এন্ড্রয়েড এ ।

আপনার সেভ করা তিনটা ফোল্ডারকে এন্ড্রয়েড মোবাইলের মেমোরীতে নিন । যেভাবে গান বা অন্য ফাইল নেন ।
এবার প্লে স্টোর এ ঢুকে SMS Backup Restore নামে সার্চ করুন দেখবেন প্রথমেই একটা এপস আসছে সেটি ইন্সট্রল করুন ।

 

SMS Backup & Restore

SMS Backup & Restore

 

এপসটি দেখতে এখানে ক্লিক করুন
এবার বাটনে ক্লিক করুন এবং আপনার .xml ফাইলটি মেমোরী কার্ড থেকে সিলেক্ট করে দিন । এবার ওকে দিয়ে একটু অপেক্ষা করুন দেখুন কাজ হয়ে গেছে ।

এবার নাম্বারগুলোকে নিতে কোন এপস লাগবে । আপনার এন্ড্রয়েড মোবাইলের ডিফল্ট কন্ট্রাক্ট এপস এ ঢুকুন এবং বামের বাটনে ক্লিক করুন দেখবেন একটা অপশন আসছে Import/Export এতে ক্লিক করুন এবং কোথা থেকে কপি করবেন তা সিলেক্ট করুন । আমার যেহেতেু ফাইলগুলোকে মেমোরী কার্ড এ রেখেছি তাই এসডি কার্ড সিলেক্ট করে Next বাটনে ক্লিক করুন । কোথায় সেভ করবেন তা সিলেক্ট করে Next দিন ।
ব্যস একটু অপেক্ষা করুন ।

এবার নোট এর ফাইলগুলো আপনি ঐ ফোল্ডারে রেখেই যে কোন নোট এপস ব্যবহার করে অপেন করতে পারবেন ।

আর আপনি যদি চান আপনার এসএমএস এবং কন্ট্রাক্ট গুলো আপনার ইমেইল এ সেভ করে রাখবেন তাহলে এসএমএস এর জন্য SMS Backup + এপসটি ব্যবহার করতে পারেন ।

এসএমএস এবং কন্ট্রাক্ট ইমেইল এ সেভ করার পদ্ধতি নিয়ে আরেক দিন একটা পোষ্ট দিব ইনশাআল্লাহ ।

এই পোষ্টটি লিখতে আমাকে এই পেইজটি সাহায্য করেছে ।

ট্রান্সফারের এই কাজটি Wondershare MobileTrans এই সফটওয়্যার দ্বারাও খুব সহজে করা যায় কিন্তু এটি টাকা দিয়ে কিনে ব্যবহার করতে হয়।

কারো কোন সমস্যা হলে আমাকে ফেইসবুকে মেসেজ করতে পারেন । আমি ফেইসবুৃকে
আজ এ পর্যন্তই সবাই ভাল থাকবেন ।
আল্লাহ হাফেজ ।

 

বিভাগঃ মোবাইল । এই পোষ্টটি ১৪৭১ বার পড়া হয়েছে
কোন মন্তব্য নেই

আপনার মন্তব্য লিখুন

এই পোষ্টে মন্তব্য করতে অবশ্যই » লগইন করতে হবে ।
  • নামাজের সময়সূচী

    মঙ্গলবার , ১১ সেপ্টেম্বর ২০১৮
    ওয়াক্ত শুরু জামাত
    ফজর ০৪.৩১ ০৫.০০
    জোহর ১১.৫৮ ০১.১৫
    আসর ০৪.২২ ০৫.০০
    মাগরিব ০৬.১০ ০৬.১৫
    এশা ০৭.২৪ ০৭.৪৫
    সূর্যোদয় : ০৫.৪৩ মিঃ
    সূর্যাস্ত : ০৬.০৯ মিঃ
  • ভিজিটর তথ্য

    আপনার আইপি
    54.227.76.35
    আপনার অপারেটিং সিস্টেম
    Unknown
    আপনার ব্রাউজার
    " অপরিচিত "
  • অন্যান্য পাতাসমুহ

  • ভিজিটর কাউন্টার


    free hit counter
  • বিজ্ঞাপন