পবিত্র মক্কার দিকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ :: অটো চালাচ্ছেন নরেন্দ্র মোদি ! :: ১৫০ সন্তানের বাবা ভারতীয় রেলকর্মী :: যিশুখ্রিস্টের ‘কবর’ উন্মুক্ত করল বিজ্ঞানীরা :: শিশুর ঠোঁটে চুমু দিলে ভয়ানক বিপদ :: বিড়ালের মাংসের বিরিয়ানি খাচ্ছেন না তো? :: 'প্রেমিকদের' দেয়া ২০ আইফোন বিক্রি করে বাড়ি ক্রয়! ::
আজ শুক্রবার , ৯ ডিসেম্বর ২০১৬ ইং  , ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঃ , ২৬ সফর ১৪৩৮ হিঃ

আপনার কম্পিউটার বা ল্যাপটপের সি ড্রাইভের স্পেস দিন দিন কমে যাচ্ছে ? বাড়িয়ে নিন এবং কম্পিউটারকে আরো গতিময় করে তুলুন ।

আসসালামু আলাইকুম ,

কেমন আছেন সবাই ? আশা করি ভাল আছেন ।

আজ আমি আপনার কম্পিউটারকে গতিময় করার কিছু টিপস দিব । অনেকের কম্পিউটার বা ল্যাপটপে কোন কিছু ডাউনলোড বা ইন্সটল না করলেও দিনে দিনে সি ড্রাইভের স্পেস কমে যায় । এই সমস্যার সমাধানে আজ কিছু টিপস দিব যা দ্বারা আপনার পিসি বা ল্যাপটপের স্পেস বাড়বে এবং গতিও বেড়ে যাবে । আসুন তাহলে দেখে নিই কি কাজগুলো করতে হবে আপনাকে ।

১. CCleaner : প্রথমেই আপনি এই সাইট থেকে CCleaner সফটওয়ারটি ফ্রি ডাউনলোড করে নিন এবং ইন্সট্রল করুন । এই সফটওয়্যারটির পেইড ভার্সন ও আছে ।

 

ccleaner1

 

ইন্সট্রল করা শেষ হলে রান করুন দেখবেন উপরের ছবির মত আসবে । ‍প্রথমে Analyze বাটনে ক্লিক করুন । এটি ১০০% হলে Run Cleaner বাটনে ক্লিক করুন । ১০০% হলে আপনার কাজ শেষ । প্রয়োজনে একাধিক বারও করতে পারেন । আর পাশে অপশনগুলোতে আপনার পছন্দমত ‍ঠিক চিহ্ন দিয়ে নিন । এই সফটওয়্যার দিয়ে আপনি আনইন্সট্রল এর কাজ ও করতে পারবেন । আরো অনেক কাজ করা যায় ।

২. Platium Gurad : এবার নিয়ে এলাম আপনাদের জন্য ছোট্ট একটি সফটওয়্যার । সাইজ ? মাত্র 2 MB । এই সফটওয়্যারটি দ্বারা আপনার কম্পিউটারে জমে থাকা সকল আবর্জনা ও জঞ্জাট নিমিষেই সাফ করতে পারবেন। সি ড্রাইভের হারানো স্পেসও ফিরে পাবেন। ফিরে পাবেন পূর্ণ গতি। সফটওয়্যারটির নির্মাতা স্বয়ং মাইক্রোসফট কোম্পানি। আশা করছি এর কার্যকরি যোগ্যতা সম্পর্কে আর আপনাদের ধারনা দিতে হবে না। প্রথমে এখান থেকে বা এখান থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। তারপর ইন্সটল করুন। এবার সফটওয়্যারটি ওপেন করুন। নিচের ছবিটির মতো দেখাবে।

Platinum Guard

Platinum Guard

এবার আপনি উপরে যে অপশনগুলো দেখতে পাচ্ছেন, অর্থাৎ Internet Explore Cache, Internet Explore Cookies ইত্যাদি ইত্যাদি যা দেখতেছেন সবগুলোতে টিক মার্ক দিয়ে দিন। তারপর Start Smart Cleaning Process এ ক্লিক করুন। এখন একটি অপশন আসবে। এবার Yes এ ক্লিক করুন। দেখুন সবগুলো ফাইলকে ক্লিন করা শুরু হয়ে গেছে। ১০০% হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার দেখুন আপনার পিসি বা ল্যাপটপ আগের চেয়ে অনেক গুন বেশী স্পিডি হয়ে গেছে। আপনার সি ড্রাইভের স্পেসও বেড়ে গেছে।

৩.  Run Option : এবার আরেকটু কাজ করতে হবে তা হল :- আপনার কম্পিউটারের উইন্ডোজ কী+R চাপুন দেখবেন Run উইন্ডো আসবে । এতে লিখুন prefetch এবং এন্টার চাপুন ।  নতুন উইন্ডো আসবে এতে অনেকগুলো ফাইল দেখাবে সবগুলো ফাইল অল সিলেক্ট করে শিফট+ডিলিট কী চেপে ডিলিট করে দিন । আবার Run উইন্ডো এনে লিখুন tree এবং এন্টার চাপুন । এভাবে কয়েকবার করুন । ব্যস কাজ শেষ । এবার আপনি আপনার কম্পিউটার চালিয়ে দেখুন আগের চেয়ে গতি বেড়েছে কিনা ? আশা করি গতি বেড়ে যাবে সাথে সি ড্রাইভের জায়গাও বেড়ে যাবে ।

উপরের তিনটা ধাপের কাজগুলো আপনি প্রতিদিন কম্পিউটার চালু করে সাথে সাথে একবার করুন এবং কাজ করা শুরু করুন দেখবেন আপনার পিসি কখনও স্লো হবে না । উপরের ১ এবং ২ নাম্বার সফটওয়্যার দুটিই ব্যবহার করা যায় আবার একটি হলেও কাজ হবে। আমি দুইটাই ব্যবহার করি ।

আর একটি কাজ মাসে বা তিন মাসে একবার করতে পারেন তা হল Defragment । এর জন্য সফটওয়্যারটি পাবেন এখান থেকে । এটি ইন্সট্রল করে প্রত্যেকটি ড্রাইভকে Defragment করুন ।

সবাই ভাল থাকবেন । আল্লাহ হাফেজ ।

 

 

বিভাগঃ এম ব্লগ । এই পোষ্টটি ১১৮৬ বার পড়া হয়েছে
কোন মন্তব্য নেই

আপনার মন্তব্য লিখুন

এই পোষ্টে মন্তব্য করতে অবশ্যই » লগইন করতে হবে ।
  • নামাজের সময়সূচী

    রবিবার , ৩ জুলাই ২০১৬
    ওয়াক্ত শুরু জামাত
    ফজর ০৩.৫০ ০৪.০৫
    জোহর ১২.০৬ ০১.১৫
    আসর ০৪.৪২ ০৫.১৫
    মাগরিব ০৬.৫৪ ০৭.০০
    এশা ০৮.২০ ০৮.৩৫
    সূর্যোদয় : ০৫.১৪ মিঃ
    সূর্যাস্ত : ০৬.৫৪ মিঃ
  • অন্যান্য পাতাসমুহ

  • ভিজিটর কাউন্টার


    free hit counter
  • ভিজিটর তথ্য

    আপনার আইপি
    23.23.50.247
    আপনার অপারেটিং সিস্টেম
    Unknown
    আপনার ব্রাউজার
    " অপরিচিত "
  • বিজ্ঞাপন


    Propellerads