গাঁজা খাওয়ার অনুমতি চেয়ে জাবি ছাত্রের আবেদন :: ৩০শে অক্টোবরের পর যেকোনো দিন তফসিল: ইসি সচিব :: সুদানে প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রী বরখাস্ত :: প্রাথমিকে শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ :: বাংলাদেশে আসছে অ্যামাজন :: পেছন থেকে আইন টেনে ধরাদের সামনে আনুন :: প্রেমিকাকে খুঁজতে ২৪৭টি মেইল! ::
আজ রবিবার , ১৬ জুন ২০১৯ ইং  , ২ আষাঢ় ১৪২৬ বঃ , ১০ রমজান ১৪৪০ হিঃ

আসুন বানিয়ে ফেলি আপনার মোবাইলের জন্য একটা ট্রাভেলার মোবাইল চার্জার (পাওয়ার ব্যাংক) – Make a Portable Mobile Charger at Home (Power Bank)

আসসালামু আলাইকুম । সবাই কেমন আছেন ? আশা করি ভাল আছেন । আমিও আল্লাহর রহমতে ভাল আছি ।
বর্তমানে প্রায় সবার হাতে হাতে মোবাইল ! কোনটার দাম একটু বেশি আবার কোনটার দাম একটু কম ! তবে মোবাইল যেরকম দামেরই হোক না কেন , চার্জ না থাকলে মোবাইল বন্ধ হয়ে যায় এই কথা আমরা সবাই জানি ! তবে চার্জ ফুরিয়ে গেলে আমরা চার্জ দিতে পারি ! কিন্তু ভাবুন তো যখন আপনি কোথাও দুই থেকে তিন দিনের জন্য ভ্রমন করতে যান তখন যদি চার্জ ফুরিয়ে যায় তখন কি করবেন ? অথবা কোন কারনে আপনার বাসায় বিদ্যুতের লাইনে কোন সমস্যা বা লোড শেডিং এর কারনে বিদ্যুৎ নেই ঠিক সেই সয়মটায় মোবাইলের ব্যাটারী লো সিগনাল দিচ্ছে। ধরুন আপনি কোথাও পিকনিক করতে গেছেন , সেখানে যদি চার্জ ফুরিয়ে যায় তখন কি করবেন ? ওই সময় হয়তো আপনার ফোনে অনেক জরুরী কল আসতো  কিন্তু কিছুই করার ছিল না ! তবে এখন থেকে অনেক কিছুই করার আছে ! এসব সমস্যার একটাই সমাধান একটা পাওয়ার ব্যাংক বা পোর্টেবল চার্জার যেটা দিয়ে আপনি যেকোন সময় চার্জ করতে পারবেন । বাজারে এখন অনেক ডিজাইনের বিভিন্ন মিলি অ্যাম্পিয়ার এর পাওয়ারের পাওয়ার ব্যাংক কিনতে পাওয়া যায় । অ্যাম্পিয়ার যত বেশী হবে তত দামও বেশী হবে ।

 

Portable Mobile Charger (Power Bank)

Portable Mobile Charger (Power Bank)

 

৩০০ টাকা থেকে শুরু করে ৫০০০ টাকা পর্যন্ত বিভিন্ন দামের পাওয়ার ব্যাংক পাবেন । কিনতে পাবেন বিভিন্ন মোবাইল মার্কেটে বা কম্পিউটার মার্কেটে । পাওয়ার ব্যাংকগুলোতে দুই ধরনের ব্যাটারী ব্যবহার করা হয় । ১. লিথিয়াম আয়ন ২. পলিমার । আমার জানা মতে লিথিয়াম আয়ন থেকে পলিমার ব্যাটারীগুলো অনেক বেশী ক্ষমতা সম্পন্ন । তাই যদি পাওয়ার ব্যাংক কিনেন পারলে পলিমার ব্যাটারীর পাওয়ার ব্যাংক কিনুন । অনেক ভাল সার্ভিস পাবেন । বিভিন্ন ডিজানের পাওয়ার দেখতে এখানে ক্লিক করুন
 
আমাদের আজকের পোষ্ট কিভাবে আমরা ঘরে বসে একটা পাওয়ার ব্যাংক নিজেই তৈরি করতে পারব । যাদের ইলেকট্রনিকস কাজের কিছুটা অভিজ্ঞতা আছে তারা আমার নিচের নিয়ম অনুসরন করে নিজেই তৈরি করে ফেলুন পোর্টেবল মোবাইল চার্জার ।

আমি আপনাদের এই পদ্ধতিটাকে দুটি স্তরে  শিখাব ।

প্রথম স্তরঃ এখানে আমরা একদম সহজ পদ্ধতিতে মাত্র চারটা পার্স ব্যবহার করে তৈরি করব ।

যে চারটা জিনিস লাগবে তা হলঃ

১. ৩ পা ওয়ালা একটি ভোল্টেজ রেগুলেটর আইসি

২. একটি ৯ ভোল্ট ব্যাটারী

৩. আপনার মোবাইল অনুযায়ী চার্জার পিন ।

৪. প্রয়োজন অনুযায়ী ইলেকট্রিক তার ।

 

Portable Mobile Charger

Portable Mobile Charger

 

আপনার যদি জিনিস গুলো সংগ্রহ হয়ে থাকে তাহলে শুরু করে দিন।
১. আগে আপনার ভোল্টেজ রেগুলেটর এর তিনটি পা কোনটা কি তা জানতে হবে । প্রথমে ভোল্টেজ রেগুলেটর আইসি হাতে নিন এবং লেখা অংশ আপনার নিজের দিকে ধরুন । তাহলে প্রথম যে পা দেখবেন তা হল ইনপুট পজেটিভ পা । আর মধ্যের যে পা দেখবেন তা ইনপুট এবং আউটপুট এর নেগেটিভ পা । সবশেষে যে পা আছে তা হল আপনার আউটপুট পজেটিভ পা ।
নিচের চিত্রটি লক্ষ করুন

 

7805
 
এখন আমাদের আসল কাজ । আপনার ব্যাটারীর ক্যাপটি হাতে নিন দেখুন এতে একটা লাল এবং একটা কালো তার আছে । লাল তারটি পিন১ পা তে সোল্ডার করে লাগিয়ে দিন । মোবাইলের চার্জার পিনটি হাতে নিন এবং দেখুন এতেও দুটি লাল কালো তার আছে । এবার ব্যাটারীর ক্যাপ এর কালো তারটি এবং মোবাইল চার্জার পিনের কালো তারটি একসাথে জোড়া দিন এবং পিন২ পা তে আটকিয়ে দিন । এবার বাকি আছে চার্জার পিনের লাল তারটি এটিকে পিন৩ তে আটকিয়ে দিন । সোল্ডার গুলো খুব সতর্ক অবস্থায় জোড়া দিন যাতে একটির সাথে আর একটি কোনভাবে লেগে না থাকে ।

এবার আপনার ব্যাটারির ক্যাপটি ব্যাটারীতে যেভাবে বসালে বসে সেভাবে চাপ দিয়ে বসিয়ে দিন । উলটাপাল্টা যাতে না লাগে খেয়াল করুন ।

ব্যস আপনার মোবাইল চার্জার রেডি । এবার চার্জিং পিনটি মোবাইলে লাগিয়ে দিন আর দেখুন চার্জ হচ্ছে ।

 দ্বিতীয় স্তরঃ এখানে আমরা উপরের কাজটিকে আরেকটু মান সম্পন্ন করব । তার জন্য আমাদের কয়েকটা কাজ বেশী করতে হবে ।

দ্বিতীয় স্তরে অতিরিক্ত যা যা লাগবেঃ

১. যে কোন কালারের ছোট LED লাইট ১টি

২. 1k resistor (brown black red) ১টি

 

1k Resistor
 
৩. 10uf 25v capacitor ২টি

 

10uF 25V Electrolytic Capacitor
 
৪. একটি হিটসিন্ক । আইটি গরম হয়ে যায় বলে এটি ব্যবহার করা ভাল ।

 

heatsink for 7805

 

৫. একটি সার্কিট বোর্ড সেখানে সবগুলো পারস বসানো হবে ।

 

electric circuit board

 

আরো অনেক জিনিস লাগানো যায় আপনি যদি সুন্দর করে সাজিয়ে বানাতে চান। যেমন একটা ইউএসবি ইনপুট পোর্ট সেখানে যেকোন ইউএসবি ক্যাবল লাগিয়ে মোবাইল এ চার্জ দিতে পারবেন । আবার আপনার চার্জারটি যদি রিচার্জেবল ব্যাটারী দিয়ে ব্যবহার করেন তাহলে ব্যাটারিটা কিছুদিন পর চার্জ দিতে হবে তার জন্য এই সার্কিট এ একটা ইনপুট চার্জার জেক লাগাতে পারেন যার দ্বারা এর ভিতরের ব্যাটারিটা চার্জ হবে । আবার একটা সুইচ লাগাতে পারেন এটি অন অফ করার জন্য যাতে ব্যাটারি খুলে অফ না করতে হয় । আবার পুরো সার্কিটটি একটি সুন্দর পাস্টিক বক্সে রাখার জন্য একটা পাস্টিক বক্স ব্যবহার করতে পারেন ।

অনেক হল আসুন এবার মুল কাজে আসি ।

সবগুলো জিনিস সংগ্রহ করা হলে কাজ শুরু করে দিন । আগের কাজটি যতটুকু করেছেন ঐটুকু হাতে নিন আর এতেই বাকি পারস গুলো সংযোগ দিব ।

আগের কাজটি নিচের ছবির মত হওয়ার কথাঃ

 

Portable Mobile Charger full
 
প্রথমে আমরা দুটি ক্যাপাসিটর সংযুক্ত করব । একটি ব্যাটারির ইনপুট লাইন দুইটার মাঝখানে । আরেকটি মোবাইলের পিনের যে দুটি লাইন আছে তার মাঝখানে । নিচের ছবির মত

 

Portable Mobile Charger 3

 

এবার এলইডি বাল্ব লাগাব । বাল্ব এর সাথে রেজিষ্টরটি নিচের ছবির মত সংযোগ দিন ।

 

1k resistor led
 
এলইডি বাল্ব এর যে পা টি লম্বা সেটি পজেটিভ আর যেটি খাটো সেটি নেগেটিভ । আর রেজিষ্টরটির brown কালারের দিকটা পজেটিভ আর অন্যদিকটা নেগেটিভ । এবার রেজিষ্টারের নেগেটিভ পা যোগ করুন এলইডির পজেটিভ পায়ে । তাহলে বাকি থাকল রেজিষ্টারের পজেটিভ পা আর এলইডির নেগেটিভ পা ।

এবার এই দুটিকে যুক্ত করুন সার্কিট এর আউটপুট নেগেটিভ কালো তার এ আর পজেটিভ লাল তার এ ।

যদি সুইচ দিতে চান তাহলে দিন ব্যাটারির পজেটিভ তারের মাঝখানে । এবার পুরো কাজটি একটি সার্কিট বোর্ড এ সাজিয়ে বসিয়ে দিন । ব্যস কাজ শেষ ।

নিচের ছবির মত হবে

 

 

এই সার্কিট এর আইসি রেজিষ্টর ক্যাপাসিটর ব্যাটারি পিন সবগুলো পণ্য খুচরা পাবেন গুলিস্তানের স্টেডিয়াম মার্কেটে ।

এই সার্কিট এ ব্যবহার করা ৭৮০৫ আইসির কাজ ইনপুট ভোল্টকে কমিয়ে মোবাইলের উপযোগি ৫ ভোল্ট করে সাপ্লাই দেওয়া ।

78xx এই সিরিজে আরো বিভিন্ন ভোল্টের আইসি আছে ।

একেকটা একেক রকম ভোল্ট সাপ্লাই দেয় । নিচে এই আইসিগুলো একটা চার্ট দেওয়া হলঃ

 

LM78xx voltage regulator

LM78xx voltage regulator

 

আমার উপরের পুরো প্রক্রিয়াটা সম্পন্ন করতে আমাকে এই টিউটোরিয়ালগুলো সাহায্য করেছে ।
 
লিংক ১   লিংক ২

 
ভিডিও টিউটোরিয়াল
 

 

 
এই বিষয়ে আরো জ্ঞান নিতে গুগলে এবং ইউটিউবে সার্চ দিন দেখবেন অনেক টিউটোরিয়াল পাবেন ।

উপরের এই কাজটি অনেকে অনেকভাবেই করতে পারে । আমি এটিকে এভাবে করেছি ।

যারা ইলেক্ট্রনিক বিষয়ে পারদর্শি আশা করি আপনারা আমার এই পোষ্টটে কোন ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন । আর এতে কোন ভুল তথ্য থাকলে দয়া করে আমাকে ধরিয়ে দিবেন আমি পোষ্টে সংশোধন করে দিব । এতে অনেকের উপকার হবে । আমি এসব বিষয়ে পারদর্শি না । বিভিন্ন টিউটোরিয়াল দেখে এই কাজটি বাসায় করেছি । যখন সাকসেস হয়েছি তারপর পোষ্ট দিতে বসলাম ।

বিঃদ্রঃ যারা এই নিয়ম অনুযায়ী কাজ করবেন তারা নিজ দায়িত্বে কাজ করবেন । আর ফাইনাল আউটপুট দেখতে নরমাল কোন ডিভাইস ব্যবহার করুন । যদি কোন দামি মোবাইলে চেক করতে লাইন লাগিয়ে দেন আর কোন সমস্যা হয় আমাকে কিছুই বলতে পারবেন না । কাজে কোন ভুল হলে সার্কিটটি কাজ নাও করতে পারে বা সমস্যা করতে পারে । তাই চার্জ হয় কিনা প্রথমে কমদামি কোন ডিভাইসে লাগিয়ে দেখুন যদি ঠিক থাকে তারপর অন্য দামি ডিভাইসে ব্যবহার করতে পারেন । যা করবেন খুব সতর্ক হয়ে এবং সাবধানতার সহিত ।

আজ এ পর্যন্তই । সবাই ভাল থাকবেন । আর আমার পোষ্ট ভাল লাগলে অবশ্যই লাইক দিবেন । আর নতুন নতুন পোষ্ট পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

কারো কোন সমস্যায় আমাকে পাবেন ফেইসবুকে

আর আমাদের ফেইসবুক ফ্যান পেইজে লাইক না দিয়ে থাকলে আজই একটা লাইক ‍দিয়ে দিন আর আপডেট থাকুন আমাদের সাথে ।

 

আল্লাহ হাফেজ ।

 

বিভাগঃ এম ব্লগ । এই পোষ্টটি ২৯৯৭৫ বার পড়া হয়েছে
কোন মন্তব্য নেই

আপনার মন্তব্য লিখুন

এই পোষ্টে মন্তব্য করতে অবশ্যই » লগইন করতে হবে ।
  • নামাজের সময়সূচী

    মঙ্গলবার , ১১ সেপ্টেম্বর ২০১৮
    ওয়াক্ত শুরু জামাত
    ফজর ০৪.৩১ ০৫.০০
    জোহর ১১.৫৮ ০১.১৫
    আসর ০৪.২২ ০৫.০০
    মাগরিব ০৬.১০ ০৬.১৫
    এশা ০৭.২৪ ০৭.৪৫
    সূর্যোদয় : ০৫.৪৩ মিঃ
    সূর্যাস্ত : ০৬.০৯ মিঃ
  • ভিজিটর তথ্য

    আপনার আইপি
    52.204.98.217
    আপনার অপারেটিং সিস্টেম
    Unknown
    আপনার ব্রাউজার
    " অপরিচিত "
  • অন্যান্য পাতাসমুহ

  • ভিজিটর কাউন্টার


    free hit counter
  • বিজ্ঞাপন


    100 GB Free Backup