আজ বৃহস্পতিবার , ২৮ মার্চ ২০২৪ ইং  , ১৪ চৈত্র ১৪৩০ বঃ , ৭ জমাদিউস সানি ১৪৪৫ হিঃ

আপনার কম্পিউটারের যে কোন ড্রাইভ/পেন ড্রাইভ এর আইকন পরিবর্তন করুন নিমিষেই

আসসালামু আলাইকুম । সবাই কেমন আছেন । আশা করি ভাল আছেন । আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভাল আছি । আজকে আমি দেখাব কিভাবে আপনার কম্পিউটারের যে কোন ড্রাইভ/পেন ড্রাইভ এর আইকন পরিবর্তন করতে হয়। এর জন্য প্রথমে আপনি যে ছবি দিতে চান সেইটি icon(*.ico) ফরম্যাট এর হতে হবে। আইকন ফরমেট করার জন্য আপনি বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করতে পারেন । অথবা আইকন সরাসরি বিভিন্ন সাইট থেকে ডাউনলোড করেও ব্যবহার করতে পারবেন । আর যদি চান আপনার পছন্দের একটি ছবি আইকো ফরমেট করবেন তাহলে আপনি এই সাইটে যেতে পারেন । ইন্টারনেট ব্যবহারকারিরা খুব সহজে আপনার পছন্দের Picture টা সরাসরি .ico এ convert করতে পারবেন। Recommanded Picture Size 32*32 pixel. But এর চেয়ে বড় হলেও প্রবলেম নাই। এজন্য http://converticon.com/ এ গিয়ে আপনার ইমেজ টি কনভার্ট করুন। এখান থেকে আপনার ছবিটি সিলেক্ট করে আইকো ফরমেটে একটা নাম দিয়ে সেভ করুন । এবার আপনার আইকন বানানো শেষ । এবার আসুন বাকি কাজ দেখি ।

আপনি যে ড্রাইভ এর আইকন পরিবর্তন করতে চান সেই ড্রাইভ যান । এবার আইকনটি ড্রাইভ এর খালি জায়গায় রাখুন এবং একটা notepad ফাইল ওপেন করুন । এবার নিচের এই কোডটি লিখুন ।

[AUTORUN]
Icon=mbd24.ico

এখানে mbd24.ico এর জায়গায় আপনার আইকো ইমেজটার নাম দিবেন সেটা আপনি এখানে রেখেছেন। এই নামটি এবং আইকনটির নাম একই হতে হবে । এবার এই ফাইলটি সেভ করুন autorun.inf নামে আইকন এর পাশে । এবার আপনার কাজ শেষ । আপনি যদি পেনড্রাইভে করে থাকেন তাহলে পেনড্রাইভটি বের করে আবার পিসিতে সংযুক্ত করুন এবং দেখুন আপনার পেনড্রাইভ এর আইকন পরিবর্তন হয়ে গেছে । আর যদি পিসির ড্রাইভের আইকন পরিবর্তন করেন তাহলে এটা দেখতে আপনার পিসিকে রিষ্টার্ট করুন । এবার দেখুন আপনি যে যে ড্রাইভের আইকন পরিবর্তন করেছেন তা পরিবর্তন হয়েছে ।

এটা আমি উনন্ডোজ এইট এ পরিক্ষা করে পোষ্ট করেছি । কারো কোন জায়গায় বুঝতে কোন সমস্যা হলে আমাকে ফেইসবুকে জানাতে পারেন । আমার ফেইসবুক

 

 

 

বিভাগঃ এম ব্লগ । এই পোষ্টটি ১১৯০ বার পড়া হয়েছে
কোন মন্তব্য নেই

আপনার মন্তব্য লিখুন

এই পোষ্টে মন্তব্য করতে অবশ্যই » লগইন করতে হবে ।
  • নামাজের সময়সূচী

    মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
    ওয়াক্ত শুরু জামাত
    ফজর ০৪.৪২ ০৫.১৫
    জোহর ১১.৪৪ ০১.১৫
    আসর ০৩.৫৩ ০৪.৩০
    মাগরিব ০৫.৩০ ০৫.৩৫
    এশা ০৬.৪৫ ০৭.১৫
    সূর্যোদয় : ০৫.৫৭ মিঃ
    সূর্যাস্ত : ০৫.২৯ মিঃ
  • Ads

  • অন্যান্য পাতাসমুহ



    Add Address

  • ভিজিটর তথ্য

    আপনার আইপি
    54.243.2.41
    আপনার অপারেটিং সিস্টেম
    Unknown
    আপনার ব্রাউজার
    " অপরিচিত "
  • ভিজিটর কাউন্টার


    free hit counter